খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা
  ৭ ব্যক্তিকে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী

সুন্দরবনে অগ্নিকান্ডের ঘটনায় পরিবেশ সুরক্ষা মঞ্চ’র উদ্বেগ ও প্রতিবাদ

গেজেট ডেস্ক

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকায় সুন্দরবনের গহীনে গত ৪ মে দুপুরে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় উদ্বেগ ও ধারাবাহিকভাবে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটনার প্রতিবাদ জানিয়েছেন পরিবেশ সুরক্ষা মঞ্চের প্রতিনিধিরা।

বিবৃতিতে তারা বলেন, গত ২৪ বছরে ২৬ বার সুন্দরবনের গহীনে এমন অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে এবং প্রতিটি ঘটনায় সুন্দরবনের কয়েকশ’ একর জমির গাছ পুঁড়ে ছাই হয়ে গিয়েছে।

প্রতিনিধিরা উদ্বেগ প্রকাশ করে বলেন, প্রতি অগ্নিকান্ডের ঘটনার পরে একটি তদন্ত কমিটি গঠন করা হয় ঠিকই। কিন্ত তার কোন ফলাফল দেখা যায়নি বা তদন্তের ভিত্তিতে কোন পদক্ষেপ লক্ষ্য করা যায়নি। লোক দেখানো তদন্ত কমিটি তৈরি করে ঘটনার ধামাচাপা দেয়া হয়।

মঞ্চের প্রতিনিধিরা ঘটনার প্রতিবাদ জানিয়ে বলেন, বনবিভাগ এই দূর্ঘটনার দায় এড়াতে পারেন না। এর দায় তাদেরকেই নিতে হবে। কারণ বন বিভাগ কর্তৃক বিগত দিনে গঠিত তদন্ত কমিটির সুপারিশ বাস্তবায়ন করা নিয়ে অনিহা রয়েছে।

প্রতিনিধিরা জরুরিভাবে একটি জুডিশিয়াল তদন্ত টীম গঠন করে সঠিক তদন্তের মাধমে অন্যায়কারী ও দুষ্কৃতিকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শান্তির দাবি জানান এবং আগামীতে সুন্দরবনে এমন অগ্নিকান্ডের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে তার সঠিক ব্যবস্থাপনার দাবি জানান। তদন্ত কমিটিতে নাগরিক নেতাদের সমন্বয়ে গঠিত হতে পারে বলে মঞ্চ মনে করে। ওই তদন্ত প্রতিবেদন সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশবাসীকে জানানোর দাবি জানায় মঞ্চ।

সুন্দরবনে অগ্নিকান্ডের এই ঘটনায় উদ্বেগ ও প্রতিবাদ জানিয়েছেন, পরিবেশ সুরক্ষা মঞ্চের সভাপতি এড. কুদরত-ই-খুদা, সাধারণ সম্পাদক সুতপা বেদজ্ঞ, মঞ্চের অন্যতম সদস্য ও বেলা’র বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল, পরিবেশ সুরক্ষা মঞ্চের সদস্য এড. তাসলিমা খাতুন ছন্দা, অজন্তা দাস, এড. জাহাঙ্গীর সিদ্দিকী, মুনীর চৌধুরী সোহেল, কাজী জাভেদ খালিদ জয়, আফজাল হোসেন রাজু, মেরিনা যুথী, খলিলুর রহমান সুমন প্রমূখ।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!